• Breaking News

    Excellent Blog for Recipes Video Tutorials.

    Comments system

    মানুষের কাছের বন্ধু কতজন ????

    ফেসবুক-টুইটারসহ সামাজিক যোগাযোগের অনলাইন মাধ্যমে বন্ধুদের ছড়াছড়িফেসবুক-টুইটারসহ সামাজিক যোগাযোগের অনলাইন মাধ্যমে বন্ধুদের ছড়াছড়িফেসবুক-টুইটারসহ সামাজিক যোগাযোগের অনলাইন মাধ্যমে বন্ধুদের ছড়াছড়ি। মুঠোফোনের নম্বর তালিকায়ও আছে অনেক বন্ধু। তাদের সঙ্গে প্রতিনিয়ত ভাব বিনিময়ের সুযোগ রয়েছে। কিন্তু এত বন্ধুর ভিড়ে কতজনের সঙ্গে একান্ত কিছু সময় কাটানো যায়? আপনার সত্যিকারের কাঙ্ক্ষিত বন্ধুর সংখ্যা কত?
    এই প্রশ্নের জবাব খুঁজতে গবেষণা চালিয়ে যুক্তরাজ্যের একদল গবেষক বলছেন, মানুষের একান্ত নিকট বন্ধু মাত্র পাঁচ থেকে আটজনে সীমিত। তারাই সারা জীবনের বন্ধু হতে পারে। তবে কেউ বাদ পড়লে নতুন কেউ এসে শূন্যস্থানটি দখল করে নেয়। এভাবে সংখ্যাটি প্রায় অপরিবর্তিত থাকে।
    গবেষণায় নেতৃত্ব দেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্কুলের শিক্ষক ফেলিক্স রিড-সোকাস। তাঁরা সেখানকার ২৪ জন ছাত্র-ছাত্রীর ওপর ১৮ মাস ধরে গবেষণা চালান। ওই সময়ের মধ্যে শিক্ষার্থীদের তাঁদের জীবনে নতুন বন্ধু পাওয়ার নানা সুযোগ ঘটে। মুঠোফোনে নজরদারি এবং তিন দফা সরাসরি সাক্ষাৎকারের ভিত্তিতে ওই শিক্ষার্থীদের সম্পর্কে জানা যায়, তাঁরা অনেকের সঙ্গে যোগাযোগ রাখলেও একান্ত বন্ধুত্ব বজায় রাখেন মাত্র পাঁচ থেকে আটজনের সঙ্গে। ইনডিপেনডেন্ট।

    প্রথম আলো ডেস্ক

    No comments:

    Post a Comment

    Fashion

    Beauty

    Travel